জি,আই,ই,আর,এফ এর নীতিমালা

জি,আই,ই,আর,এফ এর সকল কার্যক্রম কোরআন ও সহিহ্ সূন্নাহ্ অনুযায়ী পরচিালতি হবে । সংতারাং কোরআন সহিহ্ সূন্নাহ্  বপিরীত  কোন নীতমিালা আই,ই,আর,এফ এ গ্রহন যোগ্য হবে না ইনশাআল্লাহ ।

সদস্য বাছাই মুলনীতি ( Selection of Member ) : 

জি,আই,ই,আর,এফ এর বিভিন্ন কার্যক্রম সুষ্ঠু সুশৃঙ্খলভাবে পরিচালনা কল্পে বিভিন্ন স্তরে বিভিন্ন ধরনের সদস্য নির্বাচন করা প্রয়োজন যেমন : শাইখ, এ্যাডমিন, নিয়ন্ত্রক, রুম পরিচালক, প্রতিনিধি ইত্যাদি  এবং তাদের যোগ্যতা, অভিজ্ঞতা মূলনীতি নিম্নে আলোচনা করা হল।

১. প্রত্যেক সদস্যকে কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে সঠিক আকীদার হতে হবে।
২. প্রত্যেক সদস্যের মুখে দাড়ি ও টাখনুর উপরে কাপড় থাকা আবশ্যক।
৩. একমাত্র আল্লাহ্র সন্তষ্টির উদ্দেশ্যে আই.ই.আর.এফ  বিভিন্ন দায়িত্বে সৎ, নিষ্ঠাবান, দ্বায়িত্বশীলতার সাথে আই.ই.আর.এফ  এ একনিষ্ঠভাবে কাজের সদিচ্ছা থাকতে হবে।
৪. আল্লাহ্‌ এবং রাসুল (সা) সন্মন্ধে স্পষ্ট ধারনা থাকতে হবে এবং ইসলামী  জ্ঞান অর্জন, জ্ঞান দান এবং তা নিজের জীবনে বাস্তবায়ন করার মনোভাব থাকতে হবে
৬. শিরক এবং বিদআত সন্মন্ধে স্পষ্ট ধারনা থাকতে হবে।
৭. প্রত্যেক সদস্যকে আই.ই.আর.এফ ওয়েভ সাইটে  পূর্ণ প্রোফাইল থাকতে হবে ।

৮. সমাজসেবা করার প্রতি আগ্রহ থাকতে হবে ।

মডারেটর নির্বাচন নীতিমালা :

১. মডারেটর নির্বাচনে কমপক্ষে তিন মাস নিবিড় পর্যবেক্ষণ করতে হবে।
২.পর্যবেক্ষণের বিষয়বস্তুর মধ্যে থাকবে -
  ক. ইসলামী শিক্ষাগত যোগ্যতা
  খ. ইসলামী শিক্ষা গ্রহনের আগ্রহ
  গ. আচার আচরণের ধরণ
  ঘ. সুন্দরভাবে উপস্থাপনের যোগ্যতা
  ঙ. কুরআন ও সহিহ সুন্নাহর জ্ঞান সম্পূর্ন আল্লাহ ভীরু, সৎ, নিষ্ঠাবান, দ্বায়িত্বশীল।

৩. মডারেটর নির্বাচনের ক্ষেত্রে শাইখ, এ্যাডমিন, মডারেটর প্রতিনিধিগন তার নাম জি,আই,ই,আর,এফ পরিচালনা পরিষদ এ্ প্রস্তাব করবে। আই.ই.আর.এফ পরিচালনা পরিষদ মুলনীতির  বিষয়গুলো যাচাই বাছাই করার পর সর্বসম্মতিক্রমে মডারেটর নির্বাচন করবে।
৪. মডারেটর পর্যবেক্ষণের ক্ষেত্রে শেইখ, এ্যাডমিন, মডারেটর প্রতিনিধিগন নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করবে।
  ক. চ্যাট রুমের কার্যক্রম যেমন ভাই-বোনদের প্রতি সাহায্যের মনোভাব
  খ. সময় সম্পর্কে সচেতনতা
  গ. ইসলামের উপর ভবিষ্যৎ পরিকল্পনা
  ঘ. ইসলামী শিক্ষা গ্রহন ও দাওয়াত এর উপর আগ্রহ।
  চ. সোস্যাল নেটওয়ার্কিং সাইট যেমন ফেইসবুক, টুইটার, ইসলামী ব্লগ ইত্যাদি সাইটের কার্যক্রম যেমন লাইক, কমেন্ট, ইমেজ পোস্টিং করতে হবে এবং এর সাথে সাথে অ্যান্টি ইসলামিক পোস্ট বা ইমেজ যাচাই এবং এসব সাইটের কার্যক্রম পর্যবেক্ষন করেত হবে।
  ছ. মডারেটর নির্বাচনের  পূর্বে তাকে দ্বায়িত্ব ছুট কাজ দিয়ে পর্যবেক্ষন করতে হবে।
  ছ. মডারেটর নির্বাচনের পূর্বে তাকে তার দ্বায়িত্ব ও কর্তব্য সম্পর্কে পূর্ণ ধারনা দিতে হবে। 
৫. আই.ই.আর.এফ শিক্ষা পরিচালনা পরিষদএর কোন সদস্য একক ভাবে মডারেটর নির্বাচন তথা বাতিল করতে পারবে না পরিচালনা পরিষদএর অনুমতি লাগেবে ।

মডারটের দায়ীত্ব :

১) ব্যক্তি ও জাতীয় জীবনে নতৈকি, মানবকি, র্ধমীয়, সাংস্কৃতকি ও সামাজকি মূল্যবোধ প্রতষ্ঠিাকল্পে ব্যক্তি র্স্বাথরে র্উধে উঠে আল্লাহ সন্তুষ্টরি উদ্দশ্যেে আই.ই.আর.এফ এ সকল দ্বায়ীত্ব পালন করবে ।
২) আই.ই.আর.এফ এর অনলাইন চ্যাট রুম এ ২৪/৭ ইসলামী শক্ষিা পরচিালনার লক্ষ্যে প্রতদিনি/সাপ্তাহ/মাস এ একটি নর্দিষ্টি সময় ব্যায় করা ।
৩) ইসলামী শক্ষিা ও দাওয়াতরে কাজ বিস্তারের লক্ষ্যে অনলাইন, ফসেবুক, স্কাইপ,ি টুইটার, ইমইেল, ফোন  ইসলামী ব্লগ ইত্যাদি বভিন্নি মাধ্যম ব্যবহার করে বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজন ও পরবিার পরজিনকে আই.ই.আর.এফ এর সদস্য বৃদ্ধকিল্পে কাজ করবে ।
৪) নজিদেকেে সমাজে একজন ইসলামী দ্বায়ী হসিবেে তরৈীর লক্ষ্যে নয়িমতি ইসলামী জ্ঞানর্চচা করা এবং তা আই.ই.আর.এফ-এর ভাই-বোনদরে মাঝে প্রচার  করা ।
৫) আই.ই.আর.এফ এর র্কতৃপক্ষ সংগঠনরে কোন দায়ত্বি দলিে যমেন রুম পরচিালক, কোন দশে বা এলাকার প্রতনিধিি (আমরি) ইত্যাদী দ্বায়ীত্ব দওেয়া হলে তা সৎ,নষ্ঠিাবান দ্বায়ত্বিশীলতার সাথে পালন করা ।
৬) জি,আই,ই,আর,এফ এর ইসলামকি তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বৃদ্ধরি লক্ষ্যে  জি,আই,ই,আর,এফ এর ওয়ভে সাইট এ র্আটকিলে, অডওি, ভডিওি, লাইব্ররেি ইত্যাদি তথ্য প্রদান করা ।
৬) ব্যক্তি ও জাতীয় জীবনে নতৈকি, মানবকি, র্ধমীয়, সাংস্কৃতকি ও সামাজকি মূল্যবোধ প্রতষ্ঠিাকল্পে একমাত্র  আল্লাহ  সন্তুষ্টরি উদ্দশ্যেে আই.ই.আর.এফ এ সকল দায়ত্বি পালন কবে ।
৭) আই, আর, এফ এর সকল সদস্য নজিদেরে পারস্পরকি বন্ধুত্ব ও ইসলামী ভ্রাতৃত্বরে র্সম্পক সুদূঢ় এবং সুসংহত  রাখার উদ্দশ্যেে ফসেবুক, স্কাইপ,ি টুইটার, ইমইেল, ফোন ইত্যাদরি মাধ্যমে একে অপররে মাঝে নয়িমতি যোগাযোগ রক্ষা করবে ।
৮) কোন মডারটের জি,আই,ই,আর,এফএর অনলাইন চ্যাট রুম বর্তিকতি রাজনতৈকি ও অন্যে কোন ব্যক্তি বা মতবাদ নয়িে বর্তিকতি করতে পারবে না  এবং কোন প্রকার দললি ছাড়া ফতোয়া দতিে পারবে না ।
৯) কোন মডারটের জি,আই,ই,আর,এফ এর অনলাইন চ্যাট রুম কোন ব্যাক্তি বা প্রতষ্ঠিানরে বরিুদ্বে উত্তজেতি ভাষা ব্যবহার করতে পারবে না প্রতটিি ক্ষত্রেে হকিমার মাধ্যমে সুন্দর ভাষা ব্যবহার করতে হবে ।
১০) জি,আই,ই,আর,এফ এর প্রচার এবং প্রসাররে লক্ষ্যে ফসেবুক, স্কাইপ,ি টুইটার ইমইেল, ফোন মাধ্যমে বভিন্নি তথ্য যমেন শাইখ এর লাইভ লকেচার, জরুরী নোটশি, ফসেবুক পজে লাইক ইত্যাদি প্রচার করা।জি,আই,ই,আর,এফ এর নীতিমালা ।

অনলাইন ক্লাস রুম এর সাধারন নীতিমালা ( General Rule of Online Class Room)

১) রুমের রক্ষার্থে সুন্দর সুশৃঙ্খল ও নিরপেক্ষ ভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে রুমের ভিতর কোন বিতর্কিত বিষয় যেমন রাজনৈতিক ব্যক্তি বা প্রতিষ্ঠান বা অন্য কোন মতাদর্শের দলকে নিয়ে আক্রমণাত্মক কোন কথা বলা যাবেনা। তবে এসব বিষয় জানার আগ্রহ থাকলে অন্য কোন মাধ্যম যেমন স্কাইপি, ইয়াহু, জি-টক ইত্যাদিতে শেইখ বা কোন এ্যাডমিন বা কোন মডারেটর এর সাথে আলোচনার সুযোগ থাকবে।
২) রুমের কার্যক্রম পরিচালনার জন্য রুমে  এ্যাডমিন বা মডারেটরদের মধ্যে থেকে একজন রুম পরিচালক নির্বাচিত হবেন এবং প্রয়োজনে একজন সহকারী রুম পরিচালকও নির্বাচিত হবেন।
৩) রুমে একজন এ্যাডমিন বা মডারেটর থাকলে তিনি পরিচালক এর দ্বায়ীত্ব পালন করবেন কিন্তু  একাধীক এ্যাডমিন বা মডারেটর থাকলে পর্ব নিধারিত পরিচালক  থাকলে নিজেদের মধ্য আলোচনার মাধ্যমে পরিচালক নির্বাচিত করবে কখন ও রুম যেন পরিচালক বিহীন না থাকে সেই দিকে লক্ষ রাখতে হবে ।
৪) রুমের ভিতর কথা বলতে চাইলে মাইক লিখে মাইক নিয়ে কথা বলতে হবে। তবে একই সময়ে যদি একাধিক ব্যক্তি মাইক নিতে চায় তাহলে তারা মাইক লিখবে এবং রুমের পরিচালক তাদের সবাইকে আগে যিনি লিখবেন তাকে আগে মাইক এর সিরিয়াল দিয়ে দিবেন এবং তারা সবাই রুমের সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার জন্য ধৈর্য্য ধারণ করবেন।
৫) শেইখ ব্যতীত কোন ব্যাক্তি কোন বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করতে পারবেনা।
৬) নতুন সদস্যদের সকল প্রকার মত প্রকাশের বাক স্বাধীনতা থাকবে। সে যদি কোন বিষয় নিয়ে কথা বলতে চায় তাহলে তাকে সুযোগ দিতে হবে। কোন অবস্থায় তাকে রুম থেকে বের করে দেয়া যাবেনা। নতুন সদস্যদের সাথে ইসলামের স্বার্থে সুসম্পর্ক দীর্ঘস্থায়ী করার জন্য কোনরূপ বিব্রতকর প্রশ্ন (যেমন- আল্লাহ্‌ কোথায়? বা আল্লাহর আকার আছে কিনা? ইত্যাদি প্রশ্ন) করা যাবেনা। তাকে সুযোগ দিতে হবে যাতে সে এখানে দীর্ঘদিন অবস্থান করে এবং তাকে হিকমাহ এর সাথে দাওয়াত দিয়ে সঠিক ইসলামের দিকে আহ্বান করতে হবে।
৭) রুমে ফিতনা থেকে বেঁচে থাকার জন্য পুরুষ এবং মহিলা সদস্যগণ কোনরূপ কথা বলতে পারবেন না এবং প্রাইভেট মেসেজ বক্স এ কোনরূপ মেসজ আদান প্রদান করতে পারবেন না।
৮) রুম এর ভিতর লগ-ইন করে প্রথমে জানতে হবে রুম এর পরিচালক কে এবং পরিচালক এ নিরর্দেশ/সিদ্ধান্ত মান্য করে রুম এ অবস্খান করবে ।
৯) শেইখ এর সময়ের স্বল্পতার কারনে যদি প্রশ্নোত্তর পর্বে সময় দিতে না পারেন তাহলে তা মেনে নিতে হবে। প্রশ্নগুলো পরবর্তীতে শেইখ এর কাছে জিজ্ঞাসা করা যাবে।
১০) রুমের মধ্যে কারো বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে সরাসরি জানানো যাবেনা। অভিযোগ গুলো ইমেইল বা স্কাইপের মাধ্যমে বা অন্য রুমে গিয়ে এ্যাডমিন এর কাছে জানানো যাবে।
১১) মহিলা সদস্যাগণ শুধুমাত্র মহিলা রুমে গিয়ে কথা বলবেন এবং প্রাইভেট মেসেজ বক্সে  মেসজ আদান প্রদান করতে পারবেন।
১২) রুম এর ভিতর নতুন আই-ডি দিয়ে কোন মহিলা প্রবেশ করলে মহিলা মডারেটরগন মহিলা সদস্যদের পি-এম করবে এবং ভয়েস রুম এ গিয়ে ভয়েস পরীক্ষা করে নিবে এবং তাদের সাথে পরিচিত হয়ে তাদের তথ্য আই.ই.আর.এফ এর ওয়েভ সাইট এ সংরক্ষন করবে ।

মহিলা সদস্য (Female Members) :

মহিলা সদস্যগন পুরুষ সদস্যদের মত সকল কার্যক্রম ১০০% পর্দা পালনের মাধ্যমে করতে পারবেন কিন্তু ফিতনা থেকে জি,আই,ই,আর,এফ সুরক্ষার কিছু কিছু ক্ষেত্রে আলাদা নীতিমালা অনুসরন করা হবে যা নিম্নে উল্ল্যেখ করা হল ।

১) মহিলারা মহিলা সদস্যাদের সাথে জি,আই,ই,আর,এফ এর  সকল কার্যক্রম পরিচালনা করবে ।
২) মহিলা সদস্যাগণ শুধুমাত্র মহিলা রুমে গিয়ে কথা বলবেন এবং মহিলাদের সাথে প্রাইভেট মেসেজ  আদান প্রদান করতে পারবেন।
৩) মহিলা সদস্যাগণ পুরুষ সদস্যদের সাথে কোন প্রকার মেসেজ  আদান প্রদান করতে পারবে না কারন, এতে শয়তানের প্ররোচনায় ফিতনা জড়ানোর আশংখ্যা সবচেয়ে বেশি। এখানে টেকনিক্যাল ফিতনার সম্ভাবনা রয়েছে তাই এই ব্যাপারটি জি,আই,ই,আর,এফ অত্যন্ত গুরুত্ব সহকারে পর্যবেক্ষন করে থাকে ।  
৪) মহিলা সদস্যাগণ বিভিন্ন কমিটির সদস্য হয়ে তাদের সকল কার্যক্রম পরিচালনা তথা মতামত প্রদান করতে পারবে এই ক্ষেত্রে অলির (গার্জিয়ান) মাধ্যমে তাদের মতামত জানাতে পারবে। অলি (গার্জিয়ান)  না থাকে সেক্ষেত্রে কমিটির মিটিং এ তার মতামত উপস্থাপন করতে পারবে, কারন জি,আই,ই,আর,এফ এর কমিটিতে বাছাইকৃত সদস্যরাই থাকেন এই অনলাইন মিটিং  এর বেলায় প্রয়োজনে সরাসরি মিটিং এর বেলায় অবশ্যই ১০০% পর্দায় থেকে মতামত প্রকাশ করতে পারবে।

 

আজ ক্লাসের সময়সূচী

নোটিশ বোর্ড

নিউজলেটারের জন্য নতুন নিবন্ধন করুন

Flag Counter